ব্লগিং আয়

একজন ব্লগার কি শুধু কন্টেন্ট পোস্ট করলেই আয় করতে পারে?

কয়েক বছর আগে এই প্রশ্নটা আমাকে একজন করেছিলো, তাঁর প্রশ্নের উত্তরে যা লিখেছিলাম তা আজকের এই পোস্টে তুলে ধরলাম। আশা করি যারা ব্লগিং সম্পর্কে জানতে আগ্রহী কিছুটা উপকৃত হবেন🙂

উত্তর:

তাই যদি হতো তাহলে এতদিনে বাংলার ঘরে ঘরে খর,খামার না থেকে একটা করে কম্পিউটার থাকতো এবং একজন ব্লগার থাকতো।

সোজা কথাই বলি, ব্লগিং করতে চাইলে আপনাকে অলরাউন্ডার হতে হবে মানে প্রচুর মাল্টিটাস্কিং করতে হবে সাইট তৈরি করা থেকে শুরু করে ম্যানেজ করা, আর্টিকেল লেখা, এসিও, মাকেটিং সহ আরো অনেক বিষয়ে অন্তত ব্যাসিক ধারণা লাগবে, আর এসব যদি না পারেন তাহলে পকেটে টাকা লাগবে, প্রত্যেকটা কাজের জন্য অন্য কাউকে হায়ার করতে হবে।

একইসাথে এইগুলোর পাশাপাশি রিসার্চ করার ভালো দক্ষতা থাকতে হবে, ট্রাফিক মনিটোরিং এবং ট্রাফিক কি ধরণের কনটেন্ট পছন্দ বা অপছন্দ করছে তা বোঝার ক্ষমতা থাকতে হবে। শুরুতে এইগুলো সম্পর্কে একদম এডভান্স লেভেলের জ্ঞান না থাকলেও চলবে তবে কাজ চালিয়ে নেবার মত দক্ষতা থাকতে হবে।

ব্লগিং শুরু করার পর ৯০% লোক ফেইল করে, তাঁর মূল কারণ না জেনেই হুট হাট ব্লগিং করতে চলে আসে। আরো একটা বড় সমস্যা ধৈর্য্য না থাকা, প্রথম প্রথম ব্লগিং এ সাকসেস পেতে একটু সময় লাগে, তাঁরপর যখন একবার প্রসেস টা বুঝে আসে তখন অন্য আরেকটা সাইট শুরু করলে গ্রো করতে সময় লাগে না, কিন্তু প্রথম বারে একটু ধৈর্য্য ধরতেই হবে।

সবশেষে বলবো শুধুমাত্র কনটেন্টের নিয়ে না ভেবে অন্য বিষয়গুলোর দিকেও নজর দিন। তাই বলে ভাববেন না ব্লগের জন্য কনটেন্ট তেমন গুরুত্বপূর্ণ না, অবশ্যই ব্লগের মেইন কয়েকটা বিষয়ের মধ্যে কনটেন্ট অন্যতম।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top