ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কত প্রকার? ১১ টি জনপ্রিয় Digital Marketing মেথর্ড

ওল্ড স্কুল মার্কেটারদের মতে ডিজিটাল মার্কেটিং দুই প্রকার: অনলাইন মার্কেটিং, অফলাইন মার্কেটিং। বর্তমানে ডিজিটাল মার্কেটিং অনেক বড় একটি ইন্ডাস্ট্রি তাই এখানে ধারাবাধা সুত্র দিয়ে এর প্রকারভেদ সঙ্গায়িত করা সম্ভব নয়। যারা দীর্ঘদিন যাবত ডিজিটাল মার্কেটিং সেক্টরে আছেন, তাঁদের বিভিন্ন জনের ভিন্ন ভিন্ন মতামত রয়েছে ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ নিয়ে। তবে সবথেকে জনপ্রিয় এবং স্ট্যান্ডার মতামত হচ্ছে Digital Marketing ২ প্রকার। 

এখন অনেকেই হয়তো অবাক হবেন ডিজিটাল মার্কেটিং আবার অফলাইনে হয় 😮 হ্যাঁ, এর আগের পোস্টে আমরা আলোচনা করে ছিলাম ডিজিটাল মার্কেটিং কি? তা নিয়ে। ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে প্রচার, প্রচারণা, বিক্রি করাকেই ডিজিটাল মার্কেটিং বলে🙂 ইলেকট্রনিক ডিভাইস সেটা অফলাইনেও হতে পারে, তাই ডিজিটাল মার্কেটিং এর একটা অংশ অফলাইনেও হয়ে থাকে।

অনলাইন মাকেটিং

সহজ কথায় ইন্টারনেট ব্যবহার করে মার্কেটিং করাকেই অনলাইন মার্কেটিং বলে। অনলাইন মার্কেটিং এর কয়েকটি জনপ্রিয় মেথড নিয়ে চলুন একদম সহজভাবে আলোচনা করা যাক।

এসইও (SEO)

এসইও এর পূর্ণরূপ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization)। সাধারণত ইউজার তার প্রয়োজনীয় তথ্য কোন না কোন সার্চ সার্চ ইঞ্জিনে সার্চ করে থাকে, বেশির ভাগ ইউজার গুগলে সার্চ করে থাকে, এখন  আপনে যে নীশে কাজ করছেন সেই একই নীশে অনেক ওয়েবসাইট আছে এবং প্রতিদিন হাজার হাজার ওয়েবসাইট তৈরি হচ্ছে, কিন্তু গুগল কোন ওয়েবসাইট রেখে কোনটাকে র‌্যাঙ্ক দিবে? কেনই বা আপনার ওয়েবসাইটকে র‌্যাঙ্ক দিবে? সার্চ ইঞ্জিনে র ্যাঙ্কিং এর এই কাজটাই করা হয় এসইও এর মাধ্যমে। এসইও হচ্ছে ওয়েবসাইটে ট্রাফিক পাওয়ার অর্গানিক মেথর্ড অর্থাৎ ফ্রি মেথড। ডিজিটাল মার্কেটিং এর বড় একটা পার্টজুড়ে রয়েছে এসইও। 

সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM)

এসইএম মানে সার্চ ইঞ্জিন মার্কেটিং। উপরে আমরা আলোচনা করলাম এসইও নিয়ে, যেটা হচ্ছে ফ্রি মেথর্ড, আর এসইএম হচ্ছে পেইড মেথর্ড। এসইএম এ আপনার টার্গেটেড সার্চ ইঞ্জিনে বিভিন্ন ক্যাটাগরির অ্যাড দিতে পারবেন, সেটা প্রোডাক্ট সেল বা ওয়েবসাইট ট্রাফিক যে কোন অবজেক্টটিভে হতে পারে। এসইও একটা লং টাইম প্রসেস কিন্তু এসইএম এ খুব অল্প সময়েই রেজাল্ট আনা যায়।

পে-পার ক্লিক (PPC)

পিপিসি মানে পে-পার ক্লিক, ধরুণ আপনার ল্যান্ডিং পেজে ট্রাফিক আনার জন্য অ্যাড দিলেন কোন সার্চ ইঞ্জিনে, ইউজার সার্চ করে আপনার অ্যাডটি দেখতে পেলো এবং অ্যাডে ক্লিক করে আপনার ল্যান্ডিং পেজে আসলো, এই যে আপনার অ্যাডে ক্লিক করলো তখন সার্চ ইঞ্জিন আপনাকে চার্জ করবে, অর্থাৎ সহজ কথায় আপনার অ্যাডে প্রতিটি ক্লিকের জন্য সার্চ ইঞ্জিনকে পে করতে হবে, এটাই পে-পার ক্লিক মডেল বা পিপিসি।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM)

সোশ্যাল মিডিয়া বলতে আমরা বেশির ভাগ ফেসবুক কে বুঝে থাকি, কিন্তু ফেসবুকের বাইরে আরো হাজারো সোশ্যাল মিডিয়া আছে ইউজার এবং কান্ট্রিভেদে একেক স্থানে একেক টা পপুলার, যেমন আমাদের বাংলাদেশে ফেসবুক বেশি জনপ্রিয়। এসএমএম বলতে পেইড অথবা অর্গানিক উভয় মেথর্ডে সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করাকে বুঝায়।

কনটেন্ট মার্কেটিং (Content Marketing)

কনটেন্ট মার্কেটিং বলতে ভিডিও, অডিও, আর্টিকেল যে কোন কিছু হতে পারে। যেমন ইউটিউব বা টিকটকে ভিডিও ক্রিয়েশন এবং মার্কেটিং। অডিও এর ক্ষেত্রে পডকাস্ট বা অডিও বুক হতে পারে। আর্টিকেল যেমন এখন আপনি আমার আটিকেল পড়ছেন এছাড়া হ্যান্ডবুক বা পিডিএফ বুক এর মাধ্যমে হতে পারে ইত্যাদি এগুলোই কনটেন্ট মার্কেটিং।

ই-মেইল মার্কেটিং (Email Marketing)

ইমেইল আমাদের দেশে গুরুত্বপূর্ণ না হলেও ইউরোপের দেশগুলোতে এনআইডির মতো ইমেইল আইডি সমান গুরুত্ব রাখে। মোটামুটি প্রায় সবাই ইমেইল ব্যবহারে অভ্যস্ত আর এ কারণেই ইমেইল মার্কেটিং গুরুত্বপূর্ণ একটা মেথর্ড কেননা এখানে সহজেই টার্গেটেড অডিয়েন্সের কাছে পৌছানো যায়।

অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing)

সহজ কথায় অন্যর প্রোডাক্ট আপনি ডিজিটাল মার্কেটিং মেথর্ড ইউজ করে সেল করে দিলেন এবং সেখানে থেকে কিছু কমিশন নিলেন এটাই অ্যাফিলিয়েট মার্কেটিং।

অফলাইন মার্কেটিং

অফলাইন মার্কেটিং কয়েক বছর আগেও বেশ জনপ্রিয় এবং কার্যকারী মেথর্ড ছিলো কিন্তু ওয়েব ২.০ আসার পর এবং ডিজিটাল টান্সফরমেশন শুরু হবার পর এই মেথর্ডের কার্যকারীতা দিন দিন কমে যাচ্ছে, তবে এখনো ডেড হয়ে যায়নি। চলুন কয়েকটি জনপ্রিয় অফলাইন মার্কেটিং মেথর্ড সম্পর্কে জেনে নেয়া যাক।

রেডিও মার্কেটিং (Radio Marketing)

আজ থেকে ১৫-২০ বছর আগেও আমাদের দেশে রেডিও মার্কেটিং অনেক জনপ্রিয় ছিলো কিন্তু ডিজিটাল টান্সফরমেশনের ফলে রেডিও এখন স্মার্টফোনে চলে এসেছে  মজার ব্যপার হলো এখনো রেডিও তে ভালো পরিমাণ অডিয়েন্স আছে। তো সহজ কথায় রেডিও তে পণ্যের প্রচার প্রচারণা চালানোকেই রেডিও মার্কেটিং বলে।

টেলিভিশন এডভার্টাইজিং (Television Advertising)

আমরা যারা ছোট বেলায় টিভিতে প্রচুর সময় কাটিয়েছি তাদের কাছে মার্কেটিং এর এই মেথর্ড টা অনেক পরিচিত। এখনো টিভিতে প্রচুর পরিমাণে বিজ্ঞাপন শো করা হয়, এটাই টেলিভিশন এডভার্টাইজিং।

মোবাইল এডভার্টাইজিং (Mobile Advertising)

মোবাইলে আমরা বিভিন্ন কোম্পানী থেকে প্রমোশনাল এসএমএস পাই, কল পেয়ে থাকি এটাই মোবাইল এডভার্টাইজিং।

ইলেকট্রনিক বিলবোর্ড মার্কেটিং (Billboard Marketing)

শহরের মেইন মেইন জায়গাতে আমরা বড় পর্দার এডভার্টাইজিং দেখতে পাই তাছাড়া দোকানের সামনে, স্কুল, কলেজ, অফিস ইত্যাদি বিভিন্ন স্থানে এখন  ইলেকট্রনিক বিলবোর্ড দেখা যায় এটাকেই বিলবোর্ড মার্কেটিং বলে।

1 thought on “ডিজিটাল মার্কেটিং কত প্রকার? ১১ টি জনপ্রিয় Digital Marketing মেথর্ড”

  1. shrabonbd.com

    ডিজিটাল মার্কেটিং নিয়ে একটা সেরা পোস্ট।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top