ফুল স্ট্যাক ডিজিটাল মার্কেটিং

ফুল স্ট্যাক ডিজিটাল মার্কেটিং কি? Full Stack এর সুবিধা কি?

ফুল স্ট্যাক মার্কেটিং টার্ম প্রথম শুরু করেন Marcelo Calbucci এবং Morgan Brown । যারা ওয়েবসাইটের ব্যাকেন্ড এবং ফ্রন্টটেন্ড উভয় সাইটে কাজ করে তাদের ফুল স্ট্যাক ডেভেলোপার বলা হয়, মূলত ফুল স্ট্যাক মার্কেটিং কথাটির আইডিয়াও Full Stack Developer এখান থেকেই নেয়া হয়েছে।

ফুল স্ট্যাক ডিজিটাল মার্কেটিং বলতে ডিজিটাল মার্কেটিং A-Z কভার করাকে বুঝায়। এখানে ইনবাউন্ড মার্কেটিং থেকে আউটবাউন্ড মার্কেটিং, এসইও থেকে এসিএম, মিডিয়া বায়িং থেকে মিডিয়া প্ল্যানিং সব কিছুইকে বুঝানো হয়ে থাকে।

যদি এক কথায় বলি: ডিজিটাল মার্কেটিং এর প্রত্যেকটা পার্ট কে ফুল স্ট্যাক ডিজিটাল মার্কেটিং বলে।

ফুল স্ট্যাক ডিজিটাল মার্কেটিং এর সুবিধা কি?

Full Stack ডিজিটাল মার্কেটিং এই কথাটা এখন মার্কেটে buzzwords  হয়ে গেছে। অনেকেই ফুল স্ট্যাক মার্কেটিং শিখতে চাচ্ছে আবার কোম্পানীগুলোও ফুল স্ট্যাক মার্কেটার খুজছে, এমনটা হবার কারণ হলো Full Stack Marketing এর অনেক সুবিধা রয়েছে, তো চলুন এর সুবিধাগুলো জেনে নেওয়া যাক:

এক্সপেরিয়েন্স / এক্সপার্ট

যে ফুল স্ট্যাক ডিজিটাল মার্কেটার তাঁর ডিজিটাল মার্কেটিং এর প্রত্যেকটা পার্ট সম্পর্কে ভালো ধারণা থাকে এবং একজন ফুল স্ট্যাক মার্কেটার এর মার্কেটিং এ খুবই ভালো এক্সপেরিয়েন্স থাকে। যার ফলে অনন্য মার্কেটার এর থেকে একজন ফুল স্ট্যাক মার্কেটার অধিক এক্সপার্ট হয়ে থাকে।

স্টার্ট আপ / ছোট কোম্পানী

স্টার্ট আপ এবং ছোট কোম্পানীগুলোর হাতে প্রথমেই খুব বেশি বাজেট থাকেনা, যার ফলে তারা মার্কেটিং এ বেশি ইনভেস্ট করতে পারেনা এবং ভালো মার্কেটিং মেথর্ড এ যেতে পারেনা। কেননা মার্কেটিং কার্যক্রম শুরু করতে চাইলে পুরো মার্কেটিং টিম লাগবে,  ভিন্ন ভিন্ন কাজের জন্য ইনডিভিজুয়াল এক্সপার্ট হায়ার করতে হবে যা খুবই ব্যায় বহুল। আর এখানেই ফুল স্ট্যাক মার্কেটিং এর আসল মজা, একজন ফুল স্ট্যাক মার্কেটার যেহেতু মার্কেটিং এর সব বিষয় সম্পর্কেই ভালো আইডিয়া রাখে তাই কোম্পানীতে একজন ফুল স্ট্যাক ডিজিটাল মার্কেটার থাকলে পুরো টিম হায়ার করার প্রয়োজন পড়ে না এতে করে খরচ কয়েকগুণ কমে যায়।

এক্সপেরিয়েন্স নট মাস্টার 

একজন ফুল স্ট্যাক ডিজিটাল মার্কেটারকে যে মার্কেটিং এর সব বিষয়ে মাস্টার লেভেলে যেতে হবে এমন কিন্তু নয়, কেননা সব বিষয়ে মাস্টার হওয়া কোন মানুষের পক্ষেই সম্ভব নয়। মার্কেটিং এর কোর বিষয়গুলোতে সে এক্সপার্ট হবে এবং একই সাথে অনান্য বিষয়গুলো সম্পর্কে কিছুটা হলেও এক্সপেরিয়েন্স থাকবে অর্থাৎ প্রজেক্ট সম্পূর্ণ করা বা টিম লিড দেবার মতো দক্ষতা থাকবে। সহজ বাংলায় মেইন বিষয়গুলোতে এক্সপার্ট হবে এবং বাদবাকি সব বিষয়ে কাজ চালানোর মতো দক্ষতা থাকলেই হবে।

জব মার্কেট

বর্তমানে জব মার্কেটে প্রচুর পরিমাণের ফুল স্ট্যাক ডিজিটাল মার্কেটারের চাহিদা রয়েছে। আমরা এই পোস্টের উপরে আগেই আলোচনা করে এসেছি, একজন ফুল স্ট্যাক মার্কেটারের মার্কেটিং এর সব বিষয়ে ভালো ধারণা এবং এক্সপেরিয়েন্স থাকে যার কারণে অনান্য মার্কেটারদের তুলনায় তারা অধিক এক্সপার্ট হয়ে থাকে তাই খুব স্বাভাবিকভাবে প্রত্যেক কোম্পানী ই চাইবে এক্সপার্ট লোকজনকে হায়ার করার। আবার ফুল স্ট্যাক মার্কেটার দিয়ে যেহেতু একটি মার্কেটিং টিম এর কাজ একাই করিয়ে নেয়া সম্ভব তাই স্টার্টআপ এবং ছোট কোম্পানীগুলো ফুল স্ট্যাক মার্কেটার বেশি হায়ার করে থাকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top