ডিএনএস কিভাবে কাজ করে?

DNS কি? ডিএনএস কিভাবে কাজ করে?

DNS এর পূর্ণরূপ হলো (Domain Name System) এটিকে বলা হয় ইন্টারনেটের ফোনবুক। কেন এটিকে ইন্টারনেটের ফোনবুক বলা হয় সেটি আমি নিচে বিস্তারিত আলোচনা করবো।

 ইন্টারনেটে প্রত্যেকটি ডিভাইস একে অপরকে আইডেনটিফাই করে আইপি এড্রেস এর মাধ্যমে। এই ডিভাইসগুলো কোন মানুষের ভাষা বোঝে না, বোঝে শুধু ইউনিক নাম্বার যাকে বলা হয় IP Address.

এখন প্রশ্ন হচ্ছে কম্পিউটার যেহেতু মানুষের ভাষা বোঝেনা তাহলে আমরা যখন ব্রাউজারে কোন ওয়েবসাইটের এড্রেস লিখে সার্চ করি তখন কিভাবে সেটি খুঁজে পাই? হ্যাঁ, এখানেই ডিএনএস বা ডোমেইন নেম সিস্টেম এর কাজ।

কেন DNS কে ইন্টারনেটের ফোনবুক বলা হয়?

আমাদের ফোনে  অসংখ্য ফোন নাম্বার থাকে, তো সবার ফোন নাম্বার কি মনে রাখা সম্ভব? মনে রাখলেও বা কয়টি মনে রাখা সম্ভব? যেহেতু এত এত নাম্বার মনে রাখা সম্বব না তাই আমরা ব্যবহার করি ফোনবুক। যেটির মাধ্যমে প্রত্যেকটি নাম্বারের সাথে আমরা একটি করে নাম লিখে সেভ করে রাখি। আর এতে করে কারো নাম্বার মনে রাখতে হয়না, কোন প্রয়োজনে সেই নাম্বারকে সহজেই নাম দিয়ে খুজে বের করতে পারি।

আমাদের ফোনবুকের মতো DNS সিস্টেমে একটি টেবিল মেইটেইন হয় যেখানে প্রত্যেকটি আইপি এড্রেস এর বিপরীতে একটি ডোমেইন নেম সংযুক্ত থাকে। যার কারণে আমরা যখন কোন ডোমেইন নেম, যেমন google.com লিখে সার্চ করি DNS তখন সেটিকে ট্রান্সলেট করে ওয়েব ব্রাউজারের ল্যাঙ্গুয়েজে অর্থাৎ আইপি এড্রেস এ কনভার্ট করে যেমন: 74.125.68.102 এবং আমাদের ডাটা দেখায়।

DNS কিভাবে কাজ করে?

ধরুণ আমি শুধু English বুঝি এর বাইরে আর কোন ভাষা বুঝি না, এখন আমি একটা মেয়েকে প্রোপোজ করতে চাচ্ছি যে আবার ইংরেজি বোঝে না, সে বোঝে French 😟 আমি কি তাকে আমার মনের কথা সুন্দর মতো গুছিয়ে প্রেজেন্ট করতে পারবো? নিশ্চয় পারবো না তাইনা? কিন্তু তাকে তো আমার মনের কথা বলতেই হবে, তো এর জন্য কি প্রয়োজন? অবশ্যই ট্রান্সলেটর, যার মাধ্যমে আমার মনের কথা English থেকে French এ ট্রান্সলেট করে প্রকাশ করতে পারবো 😉

ঠিক একই জিনিস এখানে আপনি DNS এর ক্ষেত্রে ধরতে পারেন। কম্পিউটার এবং ওয়েব ব্রাউজার বোঝে আইপি এড্রেস আর আমরা মানুষরা বুঝি আমাদের ল্যাঙ্গুয়েজ যেমন ইংরেজি বা বাংলা। তো DNS এখানে কাজ করে ট্রান্সলেটর হিসেবে, আমাদের ভাষাকে ডিএনএস ট্রান্সলেট করে আইপি এড্রেস হিসেবে।

ধরুণ আমি আমার ব্রাউজারে টাইপ করলাম example.com  এখন সার্চ রিকোয়েস্ট আমার Local ISP এর কাছে যাবে এবং লোকাল আইএসপি ডিএনএস সার্ভারে রিকোয়েস্ট করবে example.com এর আইপি এড্রেস কি? 

DNS সার্ভার তখন খুঁজবে তার ফোনবুকে example.com এর বিপরীতে কোন আইপি এড্রেস সেভ করা আছে কিনা, যদি থাকে তাহলে সেটার আইপি এড্রেস আমার লোকাল আইএসপি বা আমার কম্পিউটারের কাছে রিটার্ন করবে, তারপর সেই আইপি এড্রেস ধরে আমার কম্পিউটার আবার ওয়েব সার্ভারে রিকোয়েস্ট করবে এবং সেই রিকোয়েস্ট অনুযায়ী ডাটা রির্টান আসবে এবং সবশেষে আমি সাকসেসফুলি ওয়েবসাইট ভিজিট করতে পারবো।

এভাবেই মূলত ডিএনএস সিস্টেম কাজ করে। আসলে ডিএনএস কিভাবে কাজ করে এখানে কাহিনীর মধ্যেও এডভান্স কাহিনী আছে কিন্তু একজন ডিজিটাল মার্কেটার হিসেবে আপনার ওত কিছু এডভান্স না জানলেও চলবে এই টুকু জানাই আপনার জন্য যথেষ্ট।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top